1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৫ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে গৃহবধু মালা হত্যার বিচার ও আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন অনুষ্ঠিত ঈশ্বরদী কিন্ডার গার্টেন এসোসিয়েশনের প্রীতি সম্মিলনে নতুন কমিটি গঠন আকরাম আলী খান সঞ্জু ফুটবল টুর্ণামেন্টে জাগ্রত সংঘ ৩-১ গোলে চ্যাম্পিয়ন জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত টিসিবির জন্য কেনা হবে ১৬৫ লাখ লিটার সয়াবিন ফুটবল তারকা রূপনা চাকমার জন্য ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর দেশের কোথাও সারের সংকট নেই : খাদ্যমন্ত্রী ঈশ্বরদীতে স্বামীর উপর অভিমান করে এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৫ জনের মৃত্যু

মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্স ইন্সটিউট বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য সমাবর্তন অনুষ্ঠান করলো

  • প্রকাশিত : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ৩৯৫ বার দেখা হয়েছে

অনলাইন ডেক্স॥ বাংলাদেশের তরুন বিশেষজ্ঞদের দেশের অর্থনীতিতে নতুন নতুন উদ্ভাবনী কাজে অনুপ্রানিত করার লক্ষ্যে এবং প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন, উচ্চ বেতনের কাজ এবং নতুন বিশেষজ্ঞ তৈরীর জন্য দেওয়া হয়। পারমানবিক শক্তি সেক্টরে বাংলাদেশের ১৫ জন স্নাতক মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্স ইন্সটিউট (এমইপিএইচআই ) থেকে বিএ ডিপ্লোমায় প্রশিক্ষণ শেষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় । অবনিস্ক ইন্সটিউট ফর নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং এ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে রাষ্ট্রদূত কামরুল হাসান, রোসাটমের প্রতিনিধি, অধ্যাপক ও এমইপিএইচআই এর ছাত্রদের পাশাপাশি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিও উপস্থিত ছিলেন । রোসাটমের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া প্রেসবিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানাগেছে।
সূত্রমতে,বাংলাদেশের ১৫ জন স্নাতক মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্স ইন্সটিউট (এমইপিএইচআই ) থেকে বিএ ডিপ্লোমা অর্জন করেন । নিউক্লিয়ার পাওয়ার অফ থার্মোফিজিক্সের স্নাতকগন হলেন, আলআমিন, এমডি তানভিরুল , বিন আজাদ, এমডি আবিদ হাসান, এমডি কবির সাইফ, কেয়া তামান্না ইসলাম,মিস্ত্রী সুজিত কুমার, এমডি নেওয়াজ আসিফ, ওমার সালাউদ্দিন, সাধুখান রমিত কুমার, এমডি সিদ্দিকী আবু বকর, এমডি তারেকুজ্জামান , এমডি মিসবাহ উদ্দিন, ফাহিম সৈয়দ তাসনিম, এমডি জাকির হোসেন, এমডি হৃদয় ,রেজোয়ানুল কবির, এমডি সিখন ওয়ালিউর রাহমান। মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্স ইন্সটিউট (এমইপিএইচআই ) থেকে বিএ ডিপ্লোমা অর্জন করায় অবনিস্ক ইন্সটিউট ফর নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং এ সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাবর্তন শেষে রাষ্ট্রদূত কামরুল হাসান সদ্য স্নাতকদের পেশাগত জীবনের সাফল্য কামনা করে এবং বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রয়োজনীয়তা বর্ননা করে অভিনন্দনমূলক বক্তব্য উপস্থাপন করেন।

তিনি বলেন, পারমানবিক শক্তি সেক্টরে প্রশিক্ষন বাংলাদেশের তরুন বিশেষজ্ঞদের দেশের অর্থনীতিতে নতুন নতুন উদ্ভাবনী কাজে অনুপ্রানিত হবে । এর মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন, উচ্চ বেতনের কাজ এবং নতুন বিশেষজ্ঞ তৈরী হবে ।
বাংলাদেশের প্রতিনিধি দল স্নাতকদের প্রতি শুভ কামনা ব্যক্ত করেন এবং ভবিষ্যতে সমর্থন দেয়ার ইচ্ছা ব্যাক্ত করেন । শিক্ষা ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব ড. মনিরুল ইসলাম তিতাস বলেন, তরুুন প্রজন্ম বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন কে বাস্তবায়ন করছে । বাংলাদেশ পারমানবিক শক্তি কমিশনের ডিপার্ট্মেন্ট ডাইরেক্টর ড. সত্যজিত ঘোষ বলেন, রোসাটম সার্ভিস , জেএসসি দেশে পর্যাপ্ত পরিমান পারমানবিক অবকাঠামো নিশ্চিতে এবং মানব সম্পদ উন্নয়নে গুরুত্বপুর্ন অবদান রেখছে ।রোসাটম সার্ভিস জেএসসি এর প্রতিনিধি ইউলিয়া চেরনিয়াখোভস্কায়া সংখিপ্ত আকারে পারমানবিক খাতে বিপুল সংখ্যক স্টেকহোল্ডার ও তাদের কর্মীদের কথা উল্লেখ করে স্নাতকদের জন্যে তার দেশে কি ধরনের সুযোগ আছে তার উদাহরণ দিয়ে বলেন,“পারমানবিক শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে সৃষ্টি হয়েছে এবং তার প্রতিনিয়ত উন্নয়ন হচ্ছে । আজ বাংলাদেশের পারমানবিক প্রোগ্রাম বাস্তবায়নের মুল অংশগ্রহনকারীরা এখানে উপস্থিত আছে , যা ভবিষ্যতে আপনাদের পেশাদারী জীবনে উন্নয়নে সহায়তা করবে” । পরিশেষে ডেপুটি ডিরেক্টর জেনারেল ত্রুন পারমানবিক শিল্পের প্রফেশনালদের উদ্দ্যেশ্যে বলেন “ যারা পরিশ্রমী এবং তাদের মেধা ও প্রজ্ঞার মাধ্যমে বিভিন্ন উদ্দ্যোগ গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট