1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈশ্ববদীসহ বিভিন্ন জেলাবাসীদের সেবা বৃদ্ধি এবং দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স আয়ের লক্ষে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক মানের শপিং কমপ্লেক্স আরআরপি সেন্টারে লটারী ড্র-অনুষ্ঠিত ঈদে প্রকাশিত হলো যুদ্ধবিরোধী গান প্যালেস্টাইন : যুদ্ধ যুদ্ধ খেলা ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস বিয়ের আগে কয়জনের সঙ্গে প্রেম ছিল বিদ্যা’র! বান্দরবানে যৌথবাহিনীর অভিযান: কেএনএফএর ৪সহযোগী গ্রেফতার ঈশ্বরদীতে নানা আয়োজনে পহেলা বৈশাখ পালিত ঈশ্বরদীতে বিশিষ্টজনদের সংবর্ধনা প্রদান ও ঈদ আনন্দ মেলার উদ্বোধন তরমুজের রাজধানীতে চলছে জমজমাট কেনাবেচা

রাশিয়ার বিরুদ্ধে অবস্থানের কারণে জার্মানিতে জনমনে অসন্তোষ বাড়ছে

  • প্রকাশিত : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২
  • ৫৫৯ বার দেখা হয়েছে

অনলাইন ডেক্স।। যুদ্ধের শুরুতে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেয় জার্মানি। তবে এ অবস্থানের কারণে বর্তমানে জার্মানিতে জনমনে অসন্তোষ বাড়ছে। কারণ বর্তমানে জার্মানিতে জ্বালানি ও গ্যাসের তীব্র সংকট হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

সাম্প্রতিক সময়ে জার্মানির কনজারভেটিভ পার্টির বেশ কয়েকজন নেতা ‘পশ্চিমা কৌশলের’ কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

তাছাড়া কয়েকদিন আগে চালানো একটি জরিপে দেখা গেছে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে রাশিয়ার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে জার্মানি।

তবে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এখনো দুই-তৃতীয়াংশ মানুষ নিষেধাজ্ঞাকে সমর্থন করে।

কিন্তু জার্মানির বেশিরভাগ মানুষ তাদের ঘর উষ্ণ রাখার জন্য গ্যাস ব্যবহার করে থাকেন।

গত মে মাসে ১৯৯১ সালের পর প্রথমবারের মতো জার্মানিতে বাণিজ্য ঘাটতি দেখা দেয়। মূদ্রাস্ফীতি ৮-এর কাছাকাছি পৌঁছানোয় এমনটি হয়েছে।

এদিকে জার্মানিকে বর্তমান বাস্তবতা মেনে নিতে হবে এবং সেই অনুযায়ীই কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির কনজারভেটিভ পার্টির নেতা মিখাইল ক্রেশুমার। তিনি স্যাক্সনি অঞ্চলের নেতা।

জার্মানির একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে  মিখাইল ক্রেশুমার বলেছেন, আমাদের পুরোপুরি অর্থনৈতিক ব্যবস্থা ধসে যাওয়ার ঝুঁকিতে আছে। যদি আমরা সচেতন না হই, জার্মানি ইন্ডাষ্ট্রিবিহীন হয়ে যেতে পারে।

তিনি আরও বলেন, যদি আমরা বুঝতে পারি যে এ মুহূর্তে আমরা রাশিয়ার গ্যাস ছাড়া চলতে পারব না। এটি তীক্ত কিন্তু বাস্তবতা, আমাদের সেই অনুযায়ীই কাজ করতে হবে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেন নিয়ে জার্মান সরকারের বর্তমান কার্যক্রম নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত দেশটির পশ্চিম দিকটি, এদিকটার সঙ্গে রাশিয়ার সম্পর্ক বেশ ভালো। আর বর্তমান অর্থনৈতিক বিপর্যয়ের বড় ধাক্কাটা লাগবে জার্মানির পশ্চিম দিকেই, এমনিতেই এদিকটার অবস্থা খারাপ।

মিখাইল ক্রেশুমার বলেছেন, বর্তমানে যুদ্ধ থেমে যাওয়া উচিত। এতে করে জার্মানি বিপর্যয়ের হাত থেকে বাঁচবে।

তবে সমালোচকদের মতে যদি এখন যুদ্ধ থামিয়ে দেওয়া হয় তাহলে রাশিয়া যেসব অঞ্চল দখল করেছে সেগুলোকে বৈধতা দেওয়া হবে। তাছাড়া পরবর্তী আক্রমণ করার প্রস্তুতি নিতে রাশিয়াকে সময় দেওয়া হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট