1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পাকশী ও ঈশ্বরদীতে মহান মে দিবস পালিত রাজস্ব আদায়ের ফাঁকিবাজিসহ সমস্ত কাজের সুষ্ঠু তদন্তপূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি ভুক্তভোগীদের; সরকারী খাস ভূমির মাটি কেটে সরকারী জমিতে অবৈধ ভাটায় ইট তৈরী হলেও নীরব প্রশাসন কেনিয়ায় বাঁধ ভেঙ্গে ৪২ জন নিহত : গভর্নর সাবেক স্বামীর বিয়ের খবরে চুপসে গেছেন অপু! তীব্র তাপপ্রবাহের কারণে ২ মে পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধ ঘোষণা ঈশ্বরদীতে বিদেশ ফেরত যুবক ট্রেনে কাটা পড়ে নিহত অধিকাংশ ক্ষেত্রে প্রত্যাখ্যান আসবেই : প্রিয়াঙ্কা ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি

মোবাইল ফোনটি আসল বৈধ না নকল অবৈধ জানবেন যেভাবে।

  • প্রকাশিত : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ৭৬৯ বার দেখা হয়েছে

প্রযুক্তি ডেক্স।। বাজারে অবৈধ মোবাইল ফোনের ছড়াছড়ি তাই ক্রেতারাও রয়েছেন বিপাকে। অনেক সময় ফোন কিনে ক্রেতারা হতাস হচ্ছেন নকল অবৈধ ফোন হাতে নিয়ে।

চোরাই পথে দেশে ফোন আসা বা চুরি হওয়া ফোন ব্যাবহার করার দিন শেষ হতে চলেছে বাংলাদেশে। যে কোনো ফোন বাজার থেকে ক্রয় করার সময় দেখে নেওয়া যাবে ফোনটি বিটিআরসি কর্তৃক বৈধ নিবন্ধিত কিনা। এই জন্য বাংলাদেশে চালু হতে যাচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এন ই আই আর)। এইটা চালু হওয়ার পরে মোবাইল নেটোয়ার্কে আর যোগাযোগ করা যাবেনা অবৈধ নকল মোবাইল ফোন দিয়ে।
মোবাইলটি নকল অবৈধ কিনা তা দেখতে ম্যাসেজে KYD  লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে তা ১৬০০২ নম্বরে সেন্ড করতে হবে। একটি ম্যাসেজ আসবে তাতে মোবাইল ফোনটির আইএমইআই নম্বরটি বিটিআরসি ডাটাবেজে সংরক্ষিত কিনা তা জানতে পারবেন। বিটিআরসিতে এসএমএস করতে *#/, ইত্যাদি চিন্হ ব্যাবহারের কোনো প্রয়োজন নেই, শুধু ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখতে হবে।
নতুন ফোনের কভারে আইএমইআই নম্বর লিখা থাকে। আবার হ্যন্ডসেটে *#০৬# ডায়াল করে জেনে নেয়া যায় ফোনের ১৫ ডিজিটের আইইএমআই নম্বর।
  1. সূত্র: টেক নিউনস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট