1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি হিমোফিলিয়া দিবস উপলক্ষে ঈশ্বরদীতে সচেতনামূলক কর্মসূচি ঈশ্বরদীতে দিনব্যাপি ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঈশ্ববদীসহ বিভিন্ন জেলাবাসীদের সেবা বৃদ্ধি এবং দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স আয়ের লক্ষে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক মানের শপিং কমপ্লেক্স আরআরপি সেন্টারে লটারী ড্র-অনুষ্ঠিত ঈদে প্রকাশিত হলো যুদ্ধবিরোধী গান প্যালেস্টাইন : যুদ্ধ যুদ্ধ খেলা ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

মায়ানমারে ফের সেনাবাহিনীর ক্ষমতা দখল……….

  • প্রকাশিত : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৯০ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেক্স।। জাতিসংঘ এবং পশ্চিমা দেশগুলোর ধারণা সত্যি প্রমাণ করল মিয়ানমার সেনাবাহিনী। গত সপ্তাহে দেশটির সেনাবাহিনী এমন ধারণাকে উড়িয়ে দেয়। এবং বলে, সংবিধান মেনে গণতান্ত্রিক যাত্রা অব্যাহত থাকবে। অথছ সপ্তাহ ঘুরতে না ঘুরতেই গনতান্ত্রিক সরকারের নেত্রী আং সান সূচি সহ জোষ্ঠ নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সে দেশের সেনাবাহিনী এবং জরুরী অবস্হা ঘোষনা করে।

বিবিসির খবরে জানিয়েছে, নির্বাচনের ফল নিয়ে মিয়ানমারের সরকার ও সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিলো এ কারনেই এই সামরিক অভ্যুত্থান। গত বছরের সাধারণ নির্বাচনে জালিয়াতি করার কারনে সরকারের জ্যেষ্ঠ নেতাদের আটক করেছে বলে মিয়ানমার সেনাবাহিনী জানিয়েছে।

ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) মুখপাত্র মিও নয়েন্ট জানান, সোমবার (০১লা ফেব্রয়ারি) ভোরে রাজধানী নেপিডোতে সেনাবাহিনী অভিযান চালিয়ে তাদের শীর্ষ নেতাদের আটক করেছে। এর পর সামরিক বাহিনীর নিয়ন্ত্রিত টেলিভিশনে এক বছরের জন্য দেশে জরুরি অবস্থা ঘোষণা করর বলে রয়টার্সের খবরে জানানো হয়।

মিয়ানমারে ঘটনায়, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উদ্বিগ্ন বলে জানিয়েছেন তার মুখপাত্র স্টিভেন দুজারিক।

এক বিবৃতিতে তিনি বলেছেন, মিয়ানমারের সব পক্ষকেই উসকানিমূলক কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার এবং গণতান্ত্রিক রীতি মেনে নির্বাচনের ফলাফলের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন ভোটের ফল নিয়ে কোনো বিরোধ থাকলে আইনিভাবেই তা মেটাতে হবে।

সু চি সহ আটক সকল নেতাদের মুক্তি দেওয়ার আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সহ বিশ্ব নেতারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট