1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে বিদেশ ফেরত যুবক ট্রেনে কাটা পড়ে নিহত অধিকাংশ ক্ষেত্রে প্রত্যাখ্যান আসবেই : প্রিয়াঙ্কা ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি হিমোফিলিয়া দিবস উপলক্ষে ঈশ্বরদীতে সচেতনামূলক কর্মসূচি ঈশ্বরদীতে দিনব্যাপি ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঈশ্ববদীসহ বিভিন্ন জেলাবাসীদের সেবা বৃদ্ধি এবং দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স আয়ের লক্ষে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক মানের শপিং কমপ্লেক্স আরআরপি সেন্টারে লটারী ড্র-অনুষ্ঠিত ঈদে প্রকাশিত হলো যুদ্ধবিরোধী গান প্যালেস্টাইন : যুদ্ধ যুদ্ধ খেলা ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

“বঙ্গবন্ধু স্যাটেলাই-২” এর কাজ শুরু…….

  • প্রকাশিত : শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
  • ৮৩৭ বার দেখা হয়েছে
প্রযুক্তি ডেক্স।।রাজধানীর বাংলামোটরে বিএসসিএল কার্যালয়ে মঙ্গলবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহাজাহান মাহমুদ সাংবাদিকদের জানিয়েছেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ এর কাজ শুরু হয়ে গেছে। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’-এর ধরন নির্ধারণের জন্য ফ্রান্সের প্রাইসওয়াটার হাউসকুপার্সকে (পিডব্লিউসি) নিয়োগ দিয়েছে বিএসসিএল।
সমঝোতা চুক্তি হওয়ার পর শাহজাহান মাহমুদ গণমাধ্যমকে বলেন, পরামর্শকের সাথে এক কোটি ৫৬ লাখ টাকার চুক্তি হয়েছে। এরপরের সর্বনিম্ন দরদাতা ছিল ৫ লাখ ডলারের ওপর। কোন স্যাটেলাইট বাংলাদেশের জন্য উপযোগী, তা ঠিক করতে পিডব্লিউসি পর্যালোচনা করার পর তিন মাসের ভিতরে বিএসসিএলকে জানাবে।
আমাদের দ্বিতীয় স্যাটেলাইটটি ‘হাইব্রিড স্যাটেলাইট’ হতে পারে বলে জানিয়েছেন শাজাহান মাহমুদ। এই স্যাটেলাইটটি আবহাওয়া, নজরদারি ও নিরাপত্তা বিষয়ক কাজে ব্যবহৃত হবে। তবে এখনো যেহেতু ধরনটি ঠিক করা হয়নি, তাই দ্বিতীয় স্যাটেলাইটে খরচ কত হবে, এটি এখনো অজানা।
বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইটের পরামর্শক নিয়োগ করতে দরপত্র আহ্বান করার পর মোট ২১টি আবেদন জমা পড়ে। সেখান থেকে ৭টি প্রতিষ্ঠানকে দরপত্র জমা দিতে বলায় চারটি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। এর ভিতরে সর্বনিম্ন দরদাতা ফ্রান্সের প্রতিষ্ঠান প্রাইসওয়াটার হাউসকুপার্সকে (পিডব্লিউসি) পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
 এর আগে ২০১৮ সালের ১২ মে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে প্রবেশ করে আমাদের দেশ। ২০২৩ সালের মধ্যে ২য় স্যাটেলাইটটি উৎক্ষেপণ হবে বলে জানা গেছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল যুক্ত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট