1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ঈশ্বরদীতে পৌর কাউন্সিলর কামাল হোসেনের মুক্তির দাবিতে সভা অনুষ্ঠিত ঈশ্বরদীর বাঘইল স্কুল এন্ড কলেজে পুণঃমিলনী সভা অনুষ্ঠিত বাঘইল স্কুল এন্ড কলেজের ৭৫ তম বছর পূর্তি অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে নিষিদ্ধ ট্রাপেন্ডাডল ট্যাবলেটসহ এক নেতা গ্রেফতার প্রবাস জীবন শেষে হতাশাগ্রস্ত রায়হান মাছ ও ফলনশীল গাছের চাষ করে কোটিপতি ঈশ্বরদী থেকে সাত ভাই একসাথে পবিত্র ওমরাহ হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি যাত্রা ঈশ্বরদী আইকে রোডে অত্যাধুনিক “গ্রীণসীটি সি ফুড স্টেশন”এর উদ্বোধন ঈশ্বরদীতে নিঁখোজের ছয়দিন পর বিএনপি নেতার পুকুর থেকে সুমনের লাশ উদ্ধার মেজর ইমরুল আলম (অব:) এর পক্ষ থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

“বঙ্গবন্ধু স্যাটেলাই-২” এর কাজ শুরু…….

  • প্রকাশিত : শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
  • ৪৮০ বার দেখা হয়েছে
প্রযুক্তি ডেক্স।।রাজধানীর বাংলামোটরে বিএসসিএল কার্যালয়ে মঙ্গলবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহাজাহান মাহমুদ সাংবাদিকদের জানিয়েছেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ এর কাজ শুরু হয়ে গেছে। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’-এর ধরন নির্ধারণের জন্য ফ্রান্সের প্রাইসওয়াটার হাউসকুপার্সকে (পিডব্লিউসি) নিয়োগ দিয়েছে বিএসসিএল।
সমঝোতা চুক্তি হওয়ার পর শাহজাহান মাহমুদ গণমাধ্যমকে বলেন, পরামর্শকের সাথে এক কোটি ৫৬ লাখ টাকার চুক্তি হয়েছে। এরপরের সর্বনিম্ন দরদাতা ছিল ৫ লাখ ডলারের ওপর। কোন স্যাটেলাইট বাংলাদেশের জন্য উপযোগী, তা ঠিক করতে পিডব্লিউসি পর্যালোচনা করার পর তিন মাসের ভিতরে বিএসসিএলকে জানাবে।
আমাদের দ্বিতীয় স্যাটেলাইটটি ‘হাইব্রিড স্যাটেলাইট’ হতে পারে বলে জানিয়েছেন শাজাহান মাহমুদ। এই স্যাটেলাইটটি আবহাওয়া, নজরদারি ও নিরাপত্তা বিষয়ক কাজে ব্যবহৃত হবে। তবে এখনো যেহেতু ধরনটি ঠিক করা হয়নি, তাই দ্বিতীয় স্যাটেলাইটে খরচ কত হবে, এটি এখনো অজানা।
বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইটের পরামর্শক নিয়োগ করতে দরপত্র আহ্বান করার পর মোট ২১টি আবেদন জমা পড়ে। সেখান থেকে ৭টি প্রতিষ্ঠানকে দরপত্র জমা দিতে বলায় চারটি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। এর ভিতরে সর্বনিম্ন দরদাতা ফ্রান্সের প্রতিষ্ঠান প্রাইসওয়াটার হাউসকুপার্সকে (পিডব্লিউসি) পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
 এর আগে ২০১৮ সালের ১২ মে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে প্রবেশ করে আমাদের দেশ। ২০২৩ সালের মধ্যে ২য় স্যাটেলাইটটি উৎক্ষেপণ হবে বলে জানা গেছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল যুক্ত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট