1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
পাকশী ও ঈশ্বরদীতে মহান মে দিবস পালিত রাজস্ব আদায়ের ফাঁকিবাজিসহ সমস্ত কাজের সুষ্ঠু তদন্তপূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি ভুক্তভোগীদের; সরকারী খাস ভূমির মাটি কেটে সরকারী জমিতে অবৈধ ভাটায় ইট তৈরী হলেও নীরব প্রশাসন কেনিয়ায় বাঁধ ভেঙ্গে ৪২ জন নিহত : গভর্নর সাবেক স্বামীর বিয়ের খবরে চুপসে গেছেন অপু! তীব্র তাপপ্রবাহের কারণে ২ মে পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধ ঘোষণা ঈশ্বরদীতে বিদেশ ফেরত যুবক ট্রেনে কাটা পড়ে নিহত অধিকাংশ ক্ষেত্রে প্রত্যাখ্যান আসবেই : প্রিয়াঙ্কা ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি

হিলি স্থলবন্দরে আশংকাজনকহারে কমেছে, আমদানি-রফতানি

  • প্রকাশিত : সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪
  • ১১০ বার দেখা হয়েছে

হিলি প্রতিনিধি : হিলি স্থলবন্দরে আশঙ্কাজনকহারে কমেছে পণ্য আমদানি রফতানি। কয়েকমাস আগেও এই বন্দর দিয়ে প্রতিদিন আড়াইশ থেকে ৩শ ট্রাক পণ্য ভারত থেকে দেশে প্রবেশ করলেও, বর্তমানে এই সংখ্যা নেমে এসেছে ৪০ থেকে ৫০ ট্রাকে। একদিকে ডলারের দাম ওঠা-নামা, অন্য দিকে কাঙ্খিত ঋণপত্র না পাওয়ায় পণ্য আমদানির পরিমান কমেছে বলে দাবি ব্যবসায়ীদের।

বছরের বেশিরভাগ সময় ধরেই দেশের ব্যাংক গুলোতে চলছে ডলার সংকট। সেই সাথে ওঠা নামা করছে ডলারের দাম। ব্যবসায়ীদের অভিযোগ, কাঙ্খিত ঋণপত্র পাওয়া যাচ্ছেনা ব্যাংকগুলো থেকে। সেই সাথে ডলার মূল্য ওঠা-নামা করায় পণ্য আমদানি করে, ক্ষতির মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। ফলে কমেছে বন্দরের পণ্য আমদানির পরিমান।

ব্যবসায়ীরা বলছেন, কয়েক মাস আগেও হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন আড়াইশ থেকে ৩শ ট্রাক পণ্য ভারত থেকে দেশে প্রবেশ করলেও এখন এই সংখ্যা নেমে এসেছে মাত্র ৪০ থেকে ৫০ টিতে। ঋণপত্র সহজ করা না হলে,পণ্য আমদানির পরিমান আরও কমে যেতে পারে বলে অাশংকা আমদানিকারকদের।

এদিকে,পণ্য আমদানি কমার বিরুপ প্রভাব পড়েছে সরকারের রাজস্ব আদায়ে। চাহিদা মাফিক ট্রাক বন্দরে প্রবেশ না করায়,কাঙ্খিত বন্দর মাসুল আদায় করতে পারছে না পানামা হিলি পোর্ট কর্তৃপক্ষ। বন্দরের আমদানি-রফতানি গতিশীল রাখতে,সহজ শর্তে ঋণপত্র খোলা এবং সকল ব্যাংকে একই মূল্যে ডলার দাম নির্ধারণ করার পরামর্শ আমদানিকারকদের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট