1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে পৌর কাউন্সিলর কামাল হোসেনের মুক্তির দাবিতে সভা অনুষ্ঠিত ঈশ্বরদীর বাঘইল স্কুল এন্ড কলেজে পুণঃমিলনী সভা অনুষ্ঠিত বাঘইল স্কুল এন্ড কলেজের ৭৫ তম বছর পূর্তি অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে নিষিদ্ধ ট্রাপেন্ডাডল ট্যাবলেটসহ এক নেতা গ্রেফতার প্রবাস জীবন শেষে হতাশাগ্রস্ত রায়হান মাছ ও ফলনশীল গাছের চাষ করে কোটিপতি ঈশ্বরদী থেকে সাত ভাই একসাথে পবিত্র ওমরাহ হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি যাত্রা ঈশ্বরদী আইকে রোডে অত্যাধুনিক “গ্রীণসীটি সি ফুড স্টেশন”এর উদ্বোধন ঈশ্বরদীতে নিঁখোজের ছয়দিন পর বিএনপি নেতার পুকুর থেকে সুমনের লাশ উদ্ধার মেজর ইমরুল আলম (অব:) এর পক্ষ থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকশীতে নিরাপত্তাবাহিনী থেকে ৩৬ বছর পর আবু হেনার বিদায়

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -১ এর রিয়্যাক্টর ভবনের নীচের অংশের আভ্যন্তরীন কেন্টনমেইন্টের ডোম স্থাপন সম্পন্ন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
  • ৫৭০ বার দেখা হয়েছে

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ নির্মানাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনটি- ১ এর রিয়্যাক্টর ভবনের আভ্যন্তরীন কেন্টনমেইন্টে ডোমের ষষ্ঠ টায়ার স্থাপন সম্পন্ন।

(রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন প্রকৌশল শাখা এএসই জেএসসি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটির নির্মানকারী প্রতষ্ঠিান) ৪৪ মিটার ব্যার্সাধ এবং ১৮৫ টন ওজনের বৃহদাকৃতির এই ধাতব কাঠামোকে রিয়্যাক্টর ভবন কেন্টনমেইন্টে সিলিন্ডিার আকৃতরি অংশে +৪৪.১০০ উচ্চতায় স্থাপন করা হয়েেছ । রোসাটমের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া প্রেসবিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, এই কাজটি ট্রাস্ট রোসাটমের বাংলাদেশ শাখার বিশেষেজ্ঞগন ১৩৫০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ভারী ক্রলার ক্রেনের মাধ্যমে সম্পন্ন করেছে । এর আগের দিনে ১৫ টি ষ্টীল কেবল বিশিষ্ট একটি বিষেষ বিম স্থাপন করা হয়েছে । এএসই জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমানবকি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পরে ডাইরেক্টর এলেক্সি ডেইরী বলেন “ আভ্যন্তরীণ কেন্টনমেইন্টের ডোমারে তিনটি টায়ারের প্রথমটি এসেম্বল করা হয়েেছ । এর পরে ধাপে নকশা অনুযাায়ী বাকি দুটি টায়ারকে রিয়্যাক্টর ডোম কেন্টনমেইন্টে প্রএসিম্বল করা । এই কাঠামোগুলোকে ঝালাইয়ের এক সাথে সংযোজনর কাজ শেষে হওয়া মাত্রই ডোম এ কনক্রিটের ঢালাই শুরু করা হবে । এই কাজের জন্যে কয়েক মাস ধরে প্রস্তুতি নেয়া হয় । রিয়্যাক্টর ভবনের তিন টায়ারের এই মেটাল ইউনিটকে পাওয়ার ইউনিটের অদুরে বিশষে পিওতে ১৮৫ টন এবং ১৯১ টনে প্রএসিম্বল করা হয়।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ১৬০ কিলোমটিার দূরে ঈশ্বরদীর পদ্মা নদীর পূর্ব র্তীরে নির্মিত হচ্ছে ।

রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন প্রকৌশল শাখার নকশা অনুযায়ী এটি নির্মিত হচ্ছে । এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রিপ্লাস চুল্লি থাকছে এবং এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে ।

রাশিয়ান নকশার এই ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর, যা বাংলাদশেরে জন্য বেছে নেয়া হয়েছে । এটি নেভাভোরোনেঝ পারমানবকি বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফল ভাবে ব্যবহার করা হচ্ছে । এই ধরনের রিয়্যাক্টর গুলো যুগান্তকারী জেনারশেন থ্রিপ্লাস প্রযুক্তি যুক্ত এবং সর্ম্পুন আর্ন্তজাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট