1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
সোমবার সারাদেশে সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কাজ করছেন-ডেপুটি স্পীকার ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর সদস্যের মানবেতর জীবনযাপন, দেখার কেউ নেই ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগ নেতা তৈয়ব আলী আর নেই রেলের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়ে কাজ করছে সরকার-রেল সচিব ঈশ্বরদীতে গৃহবধু মালা হত্যার বিচার ও আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন অনুষ্ঠিত ঈশ্বরদী কিন্ডার গার্টেন এসোসিয়েশনের প্রীতি সম্মিলনে নতুন কমিটি গঠন আকরাম আলী খান সঞ্জু ফুটবল টুর্ণামেন্টে জাগ্রত সংঘ ৩-১ গোলে চ্যাম্পিয়ন জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত টিসিবির জন্য কেনা হবে ১৬৫ লাখ লিটার সয়াবিন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট -১ এর রিয়্যাক্টর ভবনের নীচের অংশের আভ্যন্তরীন কেন্টনমেইন্টের ডোম স্থাপন সম্পন্ন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
  • ৪৫২ বার দেখা হয়েছে

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ নির্মানাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনটি- ১ এর রিয়্যাক্টর ভবনের আভ্যন্তরীন কেন্টনমেইন্টে ডোমের ষষ্ঠ টায়ার স্থাপন সম্পন্ন।

(রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন প্রকৌশল শাখা এএসই জেএসসি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটির নির্মানকারী প্রতষ্ঠিান) ৪৪ মিটার ব্যার্সাধ এবং ১৮৫ টন ওজনের বৃহদাকৃতির এই ধাতব কাঠামোকে রিয়্যাক্টর ভবন কেন্টনমেইন্টে সিলিন্ডিার আকৃতরি অংশে +৪৪.১০০ উচ্চতায় স্থাপন করা হয়েেছ । রোসাটমের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া প্রেসবিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, এই কাজটি ট্রাস্ট রোসাটমের বাংলাদেশ শাখার বিশেষেজ্ঞগন ১৩৫০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ভারী ক্রলার ক্রেনের মাধ্যমে সম্পন্ন করেছে । এর আগের দিনে ১৫ টি ষ্টীল কেবল বিশিষ্ট একটি বিষেষ বিম স্থাপন করা হয়েছে । এএসই জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমানবকি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পরে ডাইরেক্টর এলেক্সি ডেইরী বলেন “ আভ্যন্তরীণ কেন্টনমেইন্টের ডোমারে তিনটি টায়ারের প্রথমটি এসেম্বল করা হয়েেছ । এর পরে ধাপে নকশা অনুযাায়ী বাকি দুটি টায়ারকে রিয়্যাক্টর ডোম কেন্টনমেইন্টে প্রএসিম্বল করা । এই কাঠামোগুলোকে ঝালাইয়ের এক সাথে সংযোজনর কাজ শেষে হওয়া মাত্রই ডোম এ কনক্রিটের ঢালাই শুরু করা হবে । এই কাজের জন্যে কয়েক মাস ধরে প্রস্তুতি নেয়া হয় । রিয়্যাক্টর ভবনের তিন টায়ারের এই মেটাল ইউনিটকে পাওয়ার ইউনিটের অদুরে বিশষে পিওতে ১৮৫ টন এবং ১৯১ টনে প্রএসিম্বল করা হয়।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ১৬০ কিলোমটিার দূরে ঈশ্বরদীর পদ্মা নদীর পূর্ব র্তীরে নির্মিত হচ্ছে ।

রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন প্রকৌশল শাখার নকশা অনুযায়ী এটি নির্মিত হচ্ছে । এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রিপ্লাস চুল্লি থাকছে এবং এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে ।

রাশিয়ান নকশার এই ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর, যা বাংলাদশেরে জন্য বেছে নেয়া হয়েছে । এটি নেভাভোরোনেঝ পারমানবকি বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফল ভাবে ব্যবহার করা হচ্ছে । এই ধরনের রিয়্যাক্টর গুলো যুগান্তকারী জেনারশেন থ্রিপ্লাস প্রযুক্তি যুক্ত এবং সর্ম্পুন আর্ন্তজাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট