1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

রাত পোহালেই বসন্তের আগমন…….

  • প্রকাশিত : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৮৯ বার দেখা হয়েছে
স্বাধিনতান কন্ঠ ডেক্স।। রাত পোহালেই বসন্তের আগমন। বসন্তের আগমনে গাছে গাছে শোভা পাচ্ছে ফুল আর আমের মুকুল। ২৪ ই ফেব্রুয়ারী বসন্ত ও ভালোবাসা দিবস একই সংগে আগমন ঘটেছে।
নতুন বাংলা বর্ষপঞ্জিতে পহেলা ফাল্গুন হচ্ছে ভালোবাসা দিবসে। ইংরেজি বর্ষপঞ্জির ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয় সারা বিশ্বে। আর বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথম দিন অর্থাৎ পহেলা ফাল্গুন পালিত হয় বসন্ত উৎসব।
বাংলা বর্ষপঞ্জি ১৯৭১ সালের কয়েকটি ঐতিহাসিক দিনের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়েছে। যার ফলে ইংরেজি দিন ঠিক থাকলেও কিছুটা পরিবর্তন হয়েছে বাংলা তারিখ। নতুন এই বর্ষপঞ্জিতে জাতীয় দিবসের বাংলা তারিখ প্রতি বছর এখন থেকে একই থাকবে।
বাংলা একাডেমির তথ্য অনুসারে, নতুন বর্ষপঞ্জিতে বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত প্রথম ছয় মাস ৩১ দিন, কার্তিক থেকে মাঘ মাস ৩০ দিন এবং ফাল্গুন মাস ২৯ দিন ধরে গণনা করা হবে। তবে গ্রেগরীয় পঞ্জিকার অধিবর্ষে (লিপ ইয়ার) ফাল্গুন মাস ২৯ দিনের পরিবর্তে ৩০ দিন গণনা করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তাই সেভাবেই সাজানো হয়েছে নতুন বাংলা বর্ষপঞ্জি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ এ বছরে করোনাভাইরাস মহামারির কারণে ‘বসন্ত বরণ’ উৎসবটি প্রতি বছর হলেও এবার না করার সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট