1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীর দাশুড়িয়া প্রি-ক্যাডেট স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ঈশ্বরদীতে উপজেলা চেয়ারম্যান পদের দুই প্রার্থীর নির্বাচন জমে উঠেছে সন্ত্রাস মুক্ত স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরদী গড়ার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর পথসভা অনুষ্ঠিত সাপ্তাহিক ঈশ্বরদী’র ২২ বর্ষপূতি: উৎসব শোভাযাত্রা সূধী সমাবেশ সঙ্গীত সন্ধ্যা ঈশ্বরদী পৌর এলাকায় আনারস প্রতিকের প্রার্থীর পক্ষে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক ঈশ্বরদীতে অনারস প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে নতুন আখের জাত উদ্ভাবন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৮৬৫ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে উচ্চ ফলনশীল এবং অধিক চিনি দিতে সক্ষম আরো একটি নতুন জাতের আখ-৪৮ অবমুক্ত করা হয়েছে।

গত ১৭ জুন জাতীয় বীজ বোর্ডের ১০৫ তম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম সভাপতিত্ব করেন। অনুষ্ঠিত সভায় এ আখ জাতটি অবমুক্ত করা হয়।

সেখানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মানিত নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির ভূয়সি প্রশংসা করেন। এই জাতের ফলন ৯৩ দশমিক ৫০ টন থেকে ১২১ দশমিক ৫২ টন । বহুল প্রচলিত আখ জাত ঈশ্বরদী ৩৯ এর চেয়ে ৭.৩৬% বেশি এবং চিনি উৎপাদন ক্ষমতা ১২.০৬-১৫.১১% ও গুড় আহরণ হার ১০.৭৫% ঐ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮% এবং ০.৮৫% বেশি।

এই আখ জাতটি তূলনা মুলক মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এবং এই আখ জাতে লালপচা রোগ দেখা হয়না। পাতায় ধার কম থাকায় জমিতে শ্রমিকগণ সাছ্যন্দে আখক্ষেতে কাজ করতে পারেন।

গত মঙ্গলবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রধান কার্যালয় ঈশ্বরদীর মহা-পরিচালকের কার্যালয় থেকে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট