1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
পাবনা ক্যাডেট কলেজের পঞ্চম ব্যাচের রি-ইউনিয়ন ঈশ্বরদীর গ্রীণসীটি সিফুড স্টেশনের কফি আড্ডায় অংশ গ্রহণকারীদের মন্তব্য যৌতুকের দাবিতে অমানবিক নির্যাতনের অভিযোগ,প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ইসলামী লাইফ টাইম ফাউন্ডেশনের আনুষ্ঠানিক উদ্বোধন ট্রেনে অভিযান পরিচালনা করায় রেলওয়ে পাকশী বিভাগের কর্মকর্তারা প্রশংসিত ঈশ্বরদীতে বিশাল গাড়ি মেলার উদ্বোধন করলেন নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ঈশ্বরদীতে পৌর কাউন্সিলর কামাল হোসেনের মুক্তির দাবিতে সভা অনুষ্ঠিত ঈশ্বরদীর বাঘইল স্কুল এন্ড কলেজে পুণঃমিলনী সভা অনুষ্ঠিত বাঘইল স্কুল এন্ড কলেজের ৭৫ তম বছর পূর্তি অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে নিষিদ্ধ ট্রাপেন্ডাডল ট্যাবলেটসহ এক নেতা গ্রেফতার

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে নতুন আখের জাত উদ্ভাবন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৫১৪ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে উচ্চ ফলনশীল এবং অধিক চিনি দিতে সক্ষম আরো একটি নতুন জাতের আখ-৪৮ অবমুক্ত করা হয়েছে।

গত ১৭ জুন জাতীয় বীজ বোর্ডের ১০৫ তম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম সভাপতিত্ব করেন। অনুষ্ঠিত সভায় এ আখ জাতটি অবমুক্ত করা হয়।

সেখানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মানিত নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির ভূয়সি প্রশংসা করেন। এই জাতের ফলন ৯৩ দশমিক ৫০ টন থেকে ১২১ দশমিক ৫২ টন । বহুল প্রচলিত আখ জাত ঈশ্বরদী ৩৯ এর চেয়ে ৭.৩৬% বেশি এবং চিনি উৎপাদন ক্ষমতা ১২.০৬-১৫.১১% ও গুড় আহরণ হার ১০.৭৫% ঐ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮% এবং ০.৮৫% বেশি।

এই আখ জাতটি তূলনা মুলক মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এবং এই আখ জাতে লালপচা রোগ দেখা হয়না। পাতায় ধার কম থাকায় জমিতে শ্রমিকগণ সাছ্যন্দে আখক্ষেতে কাজ করতে পারেন।

গত মঙ্গলবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রধান কার্যালয় ঈশ্বরদীর মহা-পরিচালকের কার্যালয় থেকে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট