1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি পালন স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ঈশ্বরদীর দাশুড়িয়া প্রি-ক্যাডেট স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ঈশ্বরদীতে উপজেলা চেয়ারম্যান পদের দুই প্রার্থীর নির্বাচন জমে উঠেছে সন্ত্রাস মুক্ত স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরদী গড়ার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর পথসভা অনুষ্ঠিত সাপ্তাহিক ঈশ্বরদী’র ২২ বর্ষপূতি: উৎসব শোভাযাত্রা সূধী সমাবেশ সঙ্গীত সন্ধ্যা ঈশ্বরদী পৌর এলাকায় আনারস প্রতিকের প্রার্থীর পক্ষে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক

পঞ্চগড় এবার সরিষার বাম্পার ফলন

  • প্রকাশিত : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪
  • ৮০ বার দেখা হয়েছে

পঞ্চগড় প্রতিনিধি : চলতি রবি মৌসুমে পঞ্চগড়ে এবার শরিষার সরিষার ফলন হয়েছে। আমন ধান কাটার পরপরই শরিষা চাষ করে আর্থিকভাবে সফলতার পথ খুঁজে পেয়েছেন স্থানীয় চাষীরা। জেলা কৃষি বিভাগ বলছেন, জেলার দুই ফসলী জমিগুলোকে তিন ফসলের আওতায় আনতে চাষীদের প্রয়োজনীয় সহযোগিতাসহ কৃষি পরামর্শ দেয়া হচ্ছে।

সমতলে চা চাষে সফলতার পর এবার শরিষা চাষ করে সফলতার পথ খুঁজে পেয়েছেন পঞ্চগড়ের প্রান্তিক চাষীরা। জেলার বিস্তৃর্ণ অঞ্চল জুড়ে চাষ করা শরিষা ক্ষেতগুলো যেন হলুদ ফুলের গালিচা বিছিয়েছে। সচরাচর আমন ধান কাটার পর বোরো আবাদ করা হয় এসব জমিতে। তবে আমন ধান কাটা ও বোরো চাষের মাঝে প্রায় তিন মাস পড়েই থাকতো এসব জমি। এই তিন মাস পড়ে থাকা জমিতে অল্প পরিশ্রম ও সামান্য বিনিয়োগ করে অধিক লাভের স্বপ্ন পূরণ করেছে শরিষা।

স্থানীয় চাষীরা বলছেন, আমনের পরপরই বোরো লাগানোর মধ‍্যবর্তী সময় শরিষা চাষ করে তারা আর্থিকভাবে লাভবান হচ্ছে। তাছাড়া শরিষা বিক্রি করে বোরোর ব‍্যয় মেটানোর পথও খুঁজে পেয়েছেন চাষীরা।

কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় চলতি মৌসুমে স্থানীয় শরিষা চাষীরা লাভবান হবেন বলে জানালেন এই কৃষকের পাশে থাকা উপসহকারি কৃষি কর্মকর্তা।

আর জেলা কৃষি সম্প্রসারণ অফিস বলছে,গত বছরের তুলানায় চলতি মৌসুমে আবহাওয়া ভালো থাকায় শরিষার বাম্পার ফলন হয়েছে। এ থেকে জেলার প্রান্তিক চাষীরা উপকৃত হবেন।চলতি রবি মৌসুমে পঞ্চগড় জেলায় এবার ৯ হাজার ৬শ ৭ হেক্টর জমিতে শরিষা আবাদ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট