1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি হিমোফিলিয়া দিবস উপলক্ষে ঈশ্বরদীতে সচেতনামূলক কর্মসূচি ঈশ্বরদীতে দিনব্যাপি ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঈশ্ববদীসহ বিভিন্ন জেলাবাসীদের সেবা বৃদ্ধি এবং দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স আয়ের লক্ষে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক মানের শপিং কমপ্লেক্স আরআরপি সেন্টারে লটারী ড্র-অনুষ্ঠিত ঈদে প্রকাশিত হলো যুদ্ধবিরোধী গান প্যালেস্টাইন : যুদ্ধ যুদ্ধ খেলা ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

তিন ঘন্টায় স্যালাইন দিয়ে করোনা পরিক্ষার রেজাল্ট

  • প্রকাশিত : সোমবার, ৩১ মে, ২০২১
  • ৮৩১ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক ॥ বর্তমানে যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হয়, তার চেয়ে নতুন উদ্ভাবিত স্যালাইন দিয়ে করোনা পরিক্ষা পদ্ধতি আরো সহজ। কোনো প্রশিক্ষিত চিকিৎসক প্রয়োজন নেই। বর্তমান পদ্ধতিতে নাক ও গলা থেকে নমুনা সংগ্রহের সময় অনেকেরই সমস্যার সৃষ্টি হয়। নতুন পদ্ধতিতে এই সকল সমস্যা হবে না। স্যালাইনের পানি মুখে নিয়ে কুলি করা পানি থেকেই তিন ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে।

নতুন সহজ এই পদ্ধতির উদ্ভাবক নাগপুরের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী কৃষ্ণ খৈরনারের নেতৃত্বাধীন একদল বিজ্ঞানী। নতুন পদ্ধতিকে অনুমোদনও দিয়েছে আইসিএমআর। নতুন পদ্ধতিতে কিভাবে করোনা পরীক্ষা করা হবে, তা নিয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করেন খৈরনার।

তিনি জানান, এই পদ্ধতিতে যে কেউ নমুনা সংগ্রহ করতে পারেন। একটি টিউবের মধ্যে রাখা থাকবে স্যালাইনের পানি। ওই পানি মুখে নিয়ে ১৫ সেকেন্ড ধরে কুলকুচা করতে হবে। এরপর তা ওই টিউবেই রাখতে হবে। এটাই নমুনা সংগ্রহের পদ্ধতি। ওই নমুনা ল্যাবে নিয়ে অন্য একটি বাফার সলিউশনের সঙ্গে মিশিয়ে ঘরের তাপমাত্রায় আধাঘণ্টার মতো রেখে দিতে হবে। তারপর ওই তরল নমুনাটি ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ছয় মিনিট ধরে ফোটালেই তা থেকে আরএনএ পাওয়া যাবে। আর তা থেকে সহজেই জানা যাবে, সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত কি না। সূত্রঃ আনন্দ বাজার পত্রিকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট