1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীর দাশুড়িয়া প্রি-ক্যাডেট স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ঈশ্বরদীতে উপজেলা চেয়ারম্যান পদের দুই প্রার্থীর নির্বাচন জমে উঠেছে সন্ত্রাস মুক্ত স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরদী গড়ার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর পথসভা অনুষ্ঠিত সাপ্তাহিক ঈশ্বরদী’র ২২ বর্ষপূতি: উৎসব শোভাযাত্রা সূধী সমাবেশ সঙ্গীত সন্ধ্যা ঈশ্বরদী পৌর এলাকায় আনারস প্রতিকের প্রার্থীর পক্ষে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক ঈশ্বরদীতে অনারস প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন

তিন ঘন্টায় স্যালাইন দিয়ে করোনা পরিক্ষার রেজাল্ট

  • প্রকাশিত : সোমবার, ৩১ মে, ২০২১
  • ৮৫৭ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক ॥ বর্তমানে যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হয়, তার চেয়ে নতুন উদ্ভাবিত স্যালাইন দিয়ে করোনা পরিক্ষা পদ্ধতি আরো সহজ। কোনো প্রশিক্ষিত চিকিৎসক প্রয়োজন নেই। বর্তমান পদ্ধতিতে নাক ও গলা থেকে নমুনা সংগ্রহের সময় অনেকেরই সমস্যার সৃষ্টি হয়। নতুন পদ্ধতিতে এই সকল সমস্যা হবে না। স্যালাইনের পানি মুখে নিয়ে কুলি করা পানি থেকেই তিন ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে।

নতুন সহজ এই পদ্ধতির উদ্ভাবক নাগপুরের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী কৃষ্ণ খৈরনারের নেতৃত্বাধীন একদল বিজ্ঞানী। নতুন পদ্ধতিকে অনুমোদনও দিয়েছে আইসিএমআর। নতুন পদ্ধতিতে কিভাবে করোনা পরীক্ষা করা হবে, তা নিয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করেন খৈরনার।

তিনি জানান, এই পদ্ধতিতে যে কেউ নমুনা সংগ্রহ করতে পারেন। একটি টিউবের মধ্যে রাখা থাকবে স্যালাইনের পানি। ওই পানি মুখে নিয়ে ১৫ সেকেন্ড ধরে কুলকুচা করতে হবে। এরপর তা ওই টিউবেই রাখতে হবে। এটাই নমুনা সংগ্রহের পদ্ধতি। ওই নমুনা ল্যাবে নিয়ে অন্য একটি বাফার সলিউশনের সঙ্গে মিশিয়ে ঘরের তাপমাত্রায় আধাঘণ্টার মতো রেখে দিতে হবে। তারপর ওই তরল নমুনাটি ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ছয় মিনিট ধরে ফোটালেই তা থেকে আরএনএ পাওয়া যাবে। আর তা থেকে সহজেই জানা যাবে, সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত কি না। সূত্রঃ আনন্দ বাজার পত্রিকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট