1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০১:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
সোমবার সারাদেশে সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কাজ করছেন-ডেপুটি স্পীকার ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর সদস্যের মানবেতর জীবনযাপন, দেখার কেউ নেই ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগ নেতা তৈয়ব আলী আর নেই রেলের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়ে কাজ করছে সরকার-রেল সচিব ঈশ্বরদীতে গৃহবধু মালা হত্যার বিচার ও আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন অনুষ্ঠিত ঈশ্বরদী কিন্ডার গার্টেন এসোসিয়েশনের প্রীতি সম্মিলনে নতুন কমিটি গঠন আকরাম আলী খান সঞ্জু ফুটবল টুর্ণামেন্টে জাগ্রত সংঘ ৩-১ গোলে চ্যাম্পিয়ন জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত টিসিবির জন্য কেনা হবে ১৬৫ লাখ লিটার সয়াবিন

এক সঙ্গে ঘর পাচ্ছে ৭০০০০ পরিবার, বিশ্বে নতূন রেকোর্ড

  • প্রকাশিত : শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
  • ৩৬১ বার দেখা হয়েছে

স্বাধিনতার কন্ঠ ডেক্স।। ভূমিহীন গৃহহহীন অসহায় মানুষদের কষ্ট দূর্ভোগের দিন শেষ হতে চলেছে। মুজিব শতবর্ষে শেখ হাসিনা ঘোষিত জমি ও আধাপাকা ঘর উপহার পাচ্ছে এসব অসহায় মানুষেরা।

এই কর্মসূচীর প্রথম ধাপে আজ শনিবার (২৩শে জানুয়ারি) জমি ও আধাপাকা ঘর পাচ্ছে প্রায় ৭০০০০ গৃহহহীন মানুষ। গৃহহীনদের বিনামূল্যে আবাসন দেওয়া এটাই পৃথিবীর সর্ববৃহৎ কর্মসূচি। পৃথিবীর আর কোনো দেশের এতো বড় আবাসন কর্মসূচীর রেকোর্ড নেই।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়াল এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই উপহার বুঝিয়ে দেবেন মাঠ পর্যিয়ের প্রশাসন ও জনপ্রতিনিধিরা।
‘সবার জন্য ঘর’ এই স্লোগান নিশ্চিত করতে পর্যায়ক্রমে প্রায় ৯ লক্ষ গৃহহহীন পরিবারকে ঘর উপহার দেওয়া হবে এই মুজিব শতবর্ষে।

দেশে ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষদের মধ্যে যাদের ভূমি নেই তাদের সরকারের খাস জমি থেকে ২ শতাংশ জমি এবং ঘর দিচ্ছে সরকার। যাদের ভিটে আছে ঘর নেই তাদের ঘর করে দিচ্ছে সরকার।

প্রতিটি বাড়িতে থাকছে দুটি রুম, সামনে একটি বারান্দা, একটি টয়লেট, একটি রান্নাঘর এবং একটি খোলা জায়গা থাকবে। পুরো বাড়ি নির্মাণে খরচ হবে ১ লাখ ৭১ হাজার টাকা এবং মালামাল পরিবহনের জন্য ৪ হাজার টাকা দেওয়া হবে প্রতি পরিবারকে।

বিভিন্ন অঞ্চলে সরেজমিনে ঘুরে দেখা গেছে, ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে হস্তান্তরেরর জন্য প্রস্তুত এসব ঘর। যারা প্রধানমন্ত্রীর এই উপহার পাচ্ছেন তাদের চোখে মুখে খুশির ঝিলিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তারা। এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়াও করেন।

সাতক্ষীরা সদর উপজেলার দিনমজুর অরবিন্দ গাইন বলেন, আগে সরকারি খাস জমিতে খড়ের ঘরে থাকতাম। নিজের ঠিকানা ছিল না। শেখের বেটি আমাদের ঘর ও জমি দিয়েছেন, শেখ হাসিনাকে ধন্যবাদ।

যারা কল্পনাও করেননি কোনদিন নিজের জমি হবে পাকা বাড়িতে থাকবেন, আজ তারা পাচ্ছেন মানবতার মা শেখ হাসিনার উপহার জমি ও আধাপাকা বাড়ি। তাইতে তাদের আনন্দের যেনো শেষ নেই।

আশ্রয়ণ-২ প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, মুজিব বর্ষে কেউ গৃহহীন থাকবে না- সরকারের এই লক্ষ্য বাস্তবায়নের অংশ হিসেবে ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে সারাদেশে ৬৯ হাজার ৯০৪ ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর দিচ্ছে সরকার।

শনিবার ২৩ জানুয়ারি ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন গৃহহীনদের ২ শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী প্রদান করবেন। একইসঙ্গে ব্যারাকের মাধ্যমে ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪ প্রকল্পের মাধ্যমে ৩ হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে বলে জানান মাহবুব হোসেন।

তিনি বলেন, সারা দুনিয়াতে এটি প্রথম ঘটনা এবং একমাত্র ঘটনা একসঙ্গে বিনে পয়সায় এত ঘর করে দেওয়া। মাদার অব হিউম্যানিটি সারা দুনিয়াতে একটি নজির স্থাপন করলেন।

সারা বাংলাদেশে ঘরও নাই, জমিও নাই এমন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১। ভিটেমাটি আছে, ঘর জরাজীর্ণ কিংবা ঘর নাই এমন পরিবারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ২৬১। মুজিববর্ষ উপলক্ষে সারা বাংলাদেশে যে তালিকা করা হয়েছে সব মিলিয়ে সেই তালিকায় ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবার রয়েছে।

আশ্রয়ণ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে -ভূমিহীন, গৃহহীন, ছিন্ন অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন এবং ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে গড়ে তোলা এবং আয় বৃদ্ধি এমন কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা বিমোচন করা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট