1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীর দাশুড়িয়া প্রি-ক্যাডেট স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ঈশ্বরদীতে উপজেলা চেয়ারম্যান পদের দুই প্রার্থীর নির্বাচন জমে উঠেছে সন্ত্রাস মুক্ত স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরদী গড়ার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর পথসভা অনুষ্ঠিত সাপ্তাহিক ঈশ্বরদী’র ২২ বর্ষপূতি: উৎসব শোভাযাত্রা সূধী সমাবেশ সঙ্গীত সন্ধ্যা ঈশ্বরদী পৌর এলাকায় আনারস প্রতিকের প্রার্থীর পক্ষে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক ঈশ্বরদীতে অনারস প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন

ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর সদস্যের মানবেতর জীবনযাপন, দেখার কেউ নেই

  • প্রকাশিত : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২
  • ৫১৬ বার দেখা হয়েছে
ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর দরজা-জানালা বিহীন ব্যারাকের চিত্র।

স্টাফ রিপোর্টার ॥ প্রায় দশ বছর থেকে বসবাসের জন্য নতুন ব্যারাক নির্মাণ ও পুরাতন ব্যারাক মেরামত না করায় নিরাপত্তাবাহিনীর ঈশ্¦রদীর তিন শাখার ১’শ ১ জন সদস্য মহা-সমস্যার মধ্যে বসবাস করছেন। একইভাবে পাকশী বিভাগীয় প্রধান সিআরএনবির অফিসটি মেরামত বা নতুন করে নির্মাণ না করায় নানা অসুবিধার মধ্যে কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের দায়িত্ব পালন ও দাপ্তরিক কাজ করতে হচ্ছে । সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বার বার নতুন ব্যারাক নির্মাণ,বিভাগীয় অফিস নির্মাণ বা মেরামত ও পুরাতন ব্যারাক মেরামতের জন্য পত্র মাধ্যম আবেদন করেও কোন কাজ হয়নি।

ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর অস্ত্র শাখার অফিসের ছাদের অবস্থা।

ফলে নিয়মের অতিরিক্ত ডিউটি করার পরও বাধ্য হয়ে সদস্যদের গরু ছাগলের গোয়াল ঘরের চেয়েও নি¤œমানের পরিত্যক্ত বাসায় বসবাস করতে হচ্ছে। এই সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে ভুক্তভোগীদের পক্ষ থেকে। রেলওয়ের একাধিক দায়িত্বশীল সূত্রে জানাগেছে, নিরাপত্তাবাহিনী রেলওয়ের নিজস্ব বাহিনী । এই বাহিনীর সদস্যরা রেল সম্পদ রক্ষা, স্টেশন ইয়ার্ড ও স্টেশন ইয়ার্ডে অবস্থান করা বিভিন্ন রকম ট্রেন ও ট্রেনের মালামাল পাহারা দেওয়া,যাত্রীদের নিরাপত্তা প্রদান,মালবাহী ট্রেনের স্কট ডিউটি করা, উচ্ছেদ ও টিকিট চেকিং অভিযানসহ নানাভাবে দায়িত্ব পালন করেন। চোর ও সন্ত্রাসীদের গ্রেফতার পূর্বক আইনী ব্যবস্থা গ্রহণ করাসহ নানা ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করে থাকে। অথচ এই বাহিনীর সদস্যদের ডিউটি শেষে বিশ্রাম করা বা বসবাসের জন্য কোন ব্যারাক নেই। বর্তমানে নিরাপত্তাবাহিনীর ঈশ্বরদী জেনারেল শাখা,অস্ত্র শাখা ও গোয়েন্দা শাখার ১’শ ১ জন সদস্য দায়িত্ব পালন করে যাচ্ছে। বেশীরভাগ সময়ই তাদের অতিরিক্ত দুই/তিন শিপ্ট করে ডিউটি করতে হয়। একদিকে লোকবল সংকটের কারণে নানা ঝুঁকির মধ্যেও অতিরিক্ত দুই/তিন শিপ্ট করে ডিউটি করতে হয়। যদিও দেশের অন্যান্য সকল সুশৃংখল বাহিনীর ঝুঁকিভাতা ও রেশনিং চালু থাকলেও এই বাহিনীতে ঝুঁকিভাতা ও রেশনিং চালু করা হয়নি অদ্যবধি। বিমাতা সুলভ আচরনের শিকার হয়েও এই বাহিনীর সদস্যদের অমানবিকভাবে দুই/তিন শিপ্ট ডিউটি শেষে বিশ্রাম নেওয়া ও রাত্রী যাপনের তিনটি ব্যারকও অতি নিম্ন মানের। ঐসব ব্যারাকের দরজা-জানালা ভাঙ্গা,গোসলখানা নেই,টয়লেট ব্যবহার অনুপযোগী,রান্না ঘর নেই বললেই চলে । যা আছে তাও গরু ছাগলের গোয়াল ঘরের চেয়েও নি¤œমানের। বাধ্য হয়েই তাদের ঐসব গোয়াল ঘরেই থাকতে হয়। শুধুকি তাই, ঈশ্বরদী অস্ত্র শাখার অফিস ও পাকশী বিভাগীয় কর্মকর্তার (সিআরএনবির) অফিসটির অবস্থাও তথৈইবচ ! দীর্ঘদিনের পুরাতন টিনসেডে পাকশী বিভাগীয় অফিস এবং ধারকরা পরিত্যক্ত বিল্ডিং এ অস্ত্র শাখার অফিসটির অবস্থা খুবই নাজুক। সামান্য বৃষ্টিতে পানি পড়ে ফাইল পত্র নষ্ট হয়। ছাঁদের প্লাস্টার ভেঙ্গে আহত হতে হয় কর্মকর্তা-সদস্যদের। যে কোন সময় বড় কোন দূর্ঘনা ঘটলেও আশ্চর্য হওয়ার কিছু থাকবেনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট