1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি পালন স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ঈশ্বরদীর দাশুড়িয়া প্রি-ক্যাডেট স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ঈশ্বরদীতে উপজেলা চেয়ারম্যান পদের দুই প্রার্থীর নির্বাচন জমে উঠেছে সন্ত্রাস মুক্ত স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরদী গড়ার লক্ষ্যে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর পথসভা অনুষ্ঠিত সাপ্তাহিক ঈশ্বরদী’র ২২ বর্ষপূতি: উৎসব শোভাযাত্রা সূধী সমাবেশ সঙ্গীত সন্ধ্যা ঈশ্বরদী পৌর এলাকায় আনারস প্রতিকের প্রার্থীর পক্ষে নির্বাচনী জনসভা অনুষ্ঠিত আচরণবিধি লঙ্ঘনের দায়ে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী রিয়াজের প্রার্থিতা বাতিল ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক

ঈশ্বরদী ইপিজেড রাস্তা খানাখন্দে চলাচলের অযোগ্য

  • প্রকাশিত : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪
  • ১০৭ বার দেখা হয়েছে

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী : প্রতিদিন অতিরিক্ত বালু বোঝাই শতশত ট্রাক চলাচল করে রাস্তা ভেঙ্গে খানাখন্দে পরিণত হওয়ায় ইপিজেডের শিল্প প্রতিষ্ঠান সমূহের যন্ত্রপাতি, আমদানী-রপ্তানী পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান এবং শ্রমিক পরিবাহী যানবাহনসহ পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্যবাহী ট্রাক, রেলওয়ে কন্টেইনার ইয়ার্ডের নির্মাণ সামগ্রীর পণ্যবাহী ট্রাক চলাচলে বিঘ্ন সৃষ্টি হওয়ায় ইপিজেড কর্তৃপক্ষ বিব্রতকর অবস্থায় পড়ে ইপিজেডে বিনিয়োগকারী শিল্প প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিকসহ সংশ্লীষ্টদের সুবিধা সৃষ্টিতে বিকল্প পথ বের করার চেষ্টা চালাচ্ছেন। ইপিজেডের দায়িত্বশীল সূত্রের দেওয়া তথ্য মতে এসব জানা গেছে।

সূত্রমতে, সিভিলহাট তালতলা মোড় থেকে রুপপুর মোড় মহাসড়ক পর্যন্ত রাস্তাটি সওজের অন্তর্ভুক্ত। মাঝখানে ঈশ্বরদী ইপিজেড কর্তৃক নির্মিত বিদ্যমান ৭ দশমিক ৩১ মিটার প্রস্থ ও ২ দশমিক ১২ কিলোমিটার দীর্ঘ বাইপাস রাস্তাটি ইপিজেড কর্তৃক নির্মিত নিজস্ব রাস্তা। যে রাস্তাটি দীর্ঘদিন থেকে বৈধ-অবেধ বালু ব্যবসায়ীদের অতিরিক্ত বালু বোঝাই ড্রাম ট্রাক ও অন্যান্য যানবাহণ চলাচল করে খানাখন্দে পরিণত করেছে।

কোনভাবেই প্রভাবশালীদের যানবাহন চলাচল বন্ধ করা সম্ভব না হওয়া এবং রাস্তার চতুির্দকে সওজের রাস্তা থাকায় মেরামতেও সমস্যা সৃষ্টি দূরীকরণে ও রাস্তাটি বৈধ ব্যবহারকারীদের সুবিধা সৃষ্টিতে ইপিজেড কর্তৃপক্ষের পক্ষ থেকে গত ২৩ সালের ২৪ জানুয়ারি পাবনাস্থ সওজের নির্বাহী প্রকৌশলী বরাবরে গেজেটে অন্তর্ভুক্তকরার আবেদন করা হয়েছে। রাস্তাটি সওজের গ্রেজেটে একিভুত করা হলে একদিকে ইপিজেডের আশ পাশের সমস্ত রাস্তাসমূহ একীভূত হবে। ফলে রাস্তা মেরামত ও রক্ষণাবেক্ষণ সহজ হবে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চল জনপদের মানুষের আর্থসামাজিক উন্ননের লক্ষ্যে কৃষি খাতের পাশাপাশি শিল্পায়নের মাধ্যমে বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষে গত ১৩ জানুয়ারি ২০০১ তারিখে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈশ্বরদীর পাকশীতে বাংলাদেশ রেলওয়ের অব্যবহৃত ৩০৯ দশমিক ৯৭ একর জমিতে উপর  ঈশ্বরদী ইপিজেডের শুভ উদ্বোধন করেন।

ঈশ্বরদী ইপিজেডে বর্তমানে ২০টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন কার্যক্রম পরিচালনা করছে। আরও ২০টি শিল্প প্রতিষ্ঠান তাদের উৎপাদন কার্যক্রম শুরুর অপেক্ষায় রয়েছে। উৎপাদনরত শিল্প প্রতিষ্ঠানসমূহে ৬৬ জন বিদেশীসহ প্রায় ১৭হাজার জন শ্রমিক/কর্মচারী কর্মরত রয়েছেন।

এছাড়া উৎপাদন শুরুর অপেক্ষায় থাকা শিল্প প্রতিষ্ঠানসমূহ তাদের কার্যক্রম শুরু করলে কর্মসংস্থান, বিনিয়োগ ও রপ্তানির পরিমান উত্তরোত্তর বৃদ্ধি পাবে। তাই ঈশ্বরদী ইপিজেডের বিনিয়োগ প্রবাহ অব্যহত রাখাসহ শিল্প-প্রতিষ্ঠানের আমদানী/রপ্তানী পণ্যবাহী যানবাহন ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পসহ অন্যান্য প্রতিষ্ঠানের যানবাহন চলাচলের সুবিধার্থে ঈশ্বরদী ইপিজেড কর্তৃক নির্মিত হার্ডিঞ্জ ব্রীজের নীচ দিয়ে ২ দশমিক ১২ কিলোমিটার বাইপাস রাস্তাটি জরুরিভাবে সওজ অধিদপ্তরের গেজেটে অন্তর্ভুক্ত ও মেরামত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দেশপ্রেমী সচেতন মহলের পক্ষ থেকেও দাবি করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট