1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
মঙ্গলবার, ০৬ জুন ২০২৩, ০৩:৩২ অপরাহ্ন
শিরোনাম :

ইন্দোনেশীয়ার স্কুলে ধর্মীয় পেষাক আর বাধ্যবাদকতা নেই…….

  • প্রকাশিত : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৪৪ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেক্স।। ইন্দোনেশিয়ার স্কুলে ধর্মীয় পোশাক পরা বাধ্যতামূলক ছিল। সম্প্রতি এক খ্রিস্টান ছাত্রীকে ক্লাসে হিজাব পরতে জোর করা হয়। এই ঘটনা আলোচনায় আসার পর স্কুলে ধর্মীয় পোষাক পরা বাধ্যতামূলক আইন বাতিল করেছে ইন্দোনেশিয়ার সরকার।

বিবিসির খবরে জানা যায়, ১৬ বছরের ওই শিক্ষার্থী যে স্কুলের শিক্ষার্থী ছিল, সেখানে সবার মুসলিম হিজাব পরা বাধ্যতামূলক ছিল। সরকার সব স্কুলকে এ ধরনের বাধ্যবাধকতা তুলে নিতে ৩০ দিনের সময় বেঁধে দিয়েছে।

ইন্দোনেশিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও সেখানে অন্য ধর্মগুলোকেও সম্মান দেখানো হয়। বুধবার (৩ ফেব্রুয়ারি) সরকারি এই নিষেধাজ্ঞা জারি করে। যেসব স্কুল এই নির্দেশ মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে।

দেশটির পাদাং শহরের একটি কারিগরি স্কুলের এক ছাত্রীকে হিজাব পরতে বার বার জোর করার পর ঘটনাটি সম্প্রতি জাতীয় পর্যায়ে আলোচনায় আসে। ছাত্রীটি হিজাব পড়তে অস্বীকৃতি জানালে তার অভিভাবকদের স্কুলে তলব করা হয়। অভিভাবকরা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের সেই ভিডিও গোপনে ধারণ করেন ও সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করেন। ভিডিওটি ছড়িয়ে পড়লে অনলাইনে ব্যাপক সমালোচনা তৈরি হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট