1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :

আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহারের মডেল মসজিদ সারাদেশে নির্মান………

  • প্রকাশিত : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫১৭ বার দেখা হয়েছে

স্বাধিনতার কন্ঠ ডেক্স।। বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে করছে সরকার। এর মধ্যে এই মুজিববর্ষেই ১৭০টি উদ্বোধন করা হবে। বিশ্বে এই প্রথম রেকোর্ড  কোনো সরকার ৫৬০টি মসজিদ একসঙ্গে নির্মান করছে।

২০১৪ সালে আওয়ামীলীগের নির্বাচনি ইশতেহারে এ মসজিদগুলো নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল। এই সকল মসজিদ নির্মানের প্রাথমিক পরিকল্পনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ধারাবাহিকতায় ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি বাস্তবায়নে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন করতে অনুমোদন দেওয়া হয়। মসজিদগুলো সরকারের নিজেস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে।

জেলা শহরে চারতলা, উপজেলাতে তিনতলা এবং উপকূলিয় এলাকায় চারতলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মানের কাজ চলমান।

জেলা সদর ও সিটি করপোরেশন এলাকার মসজিদ গুলোতে একসঙ্গে ১২০০ মুসুল্লি, উপজেলা ও উপকূলীয় এলাকার মসজিদগুলোতে একসঙ্গে ৯০০ জন নামাজ আদায় করতে পারবেন।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. নজিবর রহমান জানান, ‘মুজিববর্ষে ১৭০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হবে। আগামী এপ্রিলে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেপ্টেম্বরে ৬০টি এবং মুজিববর্ষের শেষভাগে ডিসেম্বরে আরও ৬০টি মসজিদ উদ্বোধন করা হবে।’তিনি আরো জানান, ‘আগামী দুই বছরের মধ্যে সবগুলো মডেল মসজিদ নির্মাণ সম্পন্ন হবে।’

প্রকল্প সূত্রে জানা যায়, এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে পাঠাগারে, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কোরআন হেফজ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা, পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র থাকবে।

এ ছাড়া ইমাম মুয়াজ্জিনের আবাসন ব্যবস্হা, সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধা রাখা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট