1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ঈশ্বরদীতে বিদেশ ফেরত যুবক ট্রেনে কাটা পড়ে নিহত অধিকাংশ ক্ষেত্রে প্রত্যাখ্যান আসবেই : প্রিয়াঙ্কা ঈশ্বরদীতে প্রচন্ড তাপদহ থেকে রক্ষা পেতে ইস্তেকফার নামাজ আদায় ঈশ্বরদীতে চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর ও ফলক উন্মোচন গাছে গাছে লিচু মুকুলের সমারোহ : মৌ মৌ গন্ধে মাতিয়ে তুলেছে ঈশ্বরদী প্রকৃতি হিমোফিলিয়া দিবস উপলক্ষে ঈশ্বরদীতে সচেতনামূলক কর্মসূচি ঈশ্বরদীতে দিনব্যাপি ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঈশ্ববদীসহ বিভিন্ন জেলাবাসীদের সেবা বৃদ্ধি এবং দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স আয়ের লক্ষে উত্তরাঞ্চলের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক মানের শপিং কমপ্লেক্স আরআরপি সেন্টারে লটারী ড্র-অনুষ্ঠিত ঈদে প্রকাশিত হলো যুদ্ধবিরোধী গান প্যালেস্টাইন : যুদ্ধ যুদ্ধ খেলা ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে নতুন আখের জাত উদ্ভাবন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৮৩৬ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীতে উচ্চ ফলনশীল এবং অধিক চিনি দিতে সক্ষম আরো একটি নতুন জাতের আখ-৪৮ অবমুক্ত করা হয়েছে।

গত ১৭ জুন জাতীয় বীজ বোর্ডের ১০৫ তম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম সভাপতিত্ব করেন। অনুষ্ঠিত সভায় এ আখ জাতটি অবমুক্ত করা হয়।

সেখানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মানিত নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার জাতটির ভূয়সি প্রশংসা করেন। এই জাতের ফলন ৯৩ দশমিক ৫০ টন থেকে ১২১ দশমিক ৫২ টন । বহুল প্রচলিত আখ জাত ঈশ্বরদী ৩৯ এর চেয়ে ৭.৩৬% বেশি এবং চিনি উৎপাদন ক্ষমতা ১২.০৬-১৫.১১% ও গুড় আহরণ হার ১০.৭৫% ঐ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮% এবং ০.৮৫% বেশি।

এই আখ জাতটি তূলনা মুলক মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এবং এই আখ জাতে লালপচা রোগ দেখা হয়না। পাতায় ধার কম থাকায় জমিতে শ্রমিকগণ সাছ্যন্দে আখক্ষেতে কাজ করতে পারেন।

গত মঙ্গলবার বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট প্রধান কার্যালয় ঈশ্বরদীর মহা-পরিচালকের কার্যালয় থেকে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট