1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বুধবার, ২২ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক ঈশ্বরদীতে অনারস প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘নিউ মিডিয়া ‘শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রেলওয়ে পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়ে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে রেল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে কতিপয় রাজনৈতিক নেতার ছত্রছায়ায় পৃথিবীর সেরা হার্ডিঞ্জ ব্রীজ ধ্বংসের পাঁয়তারা চলছে সবকিছু ব্যক্তিগত রাখতে পছন্দ করেন সোনাক্ষী সিনহা সকলের মাঝে এসডিজি বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে হবে : স্পীকার ইসরাইলে স্বাধীন ফিলিস্তিন রাস্ট্র প্রতিষ্ঠা ও গণহত্যা বন্ধের দাবিতে ঈশ্বরদীতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত

বর্ষা মৌসুমে শিশুদের যত্নে কয়েকটি টিপস্

  • প্রকাশিত : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ৮৪১ বার দেখা হয়েছে

স্হাস্হ ডেক্স।। চলেছে বর্ষা মৌসুম, কিছু দিন পর পরই হয়তো প্রায়দিনই বৃষ্টির পানিতে ভিজবে মাটি। এমন সময়ে নিজের যত্ন আমরা নিতে পারি ঠিকই কিন্তু বাড়ির শিশুদের যত্নও নিতে হবে বিশেষভাবে।

শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা একটু কম থাকায় সহজেই ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা থাকে। যার ফলে প্রায়ই তারা অসুস্থ হয়ে পড়তে পারে। বৃষ্টির এই দিনে এর পরিমাণ আরো বেড়ে যায়।

এর ফলে জ্বর, নিউমোনিয়াসহ বিভিন্ন ধরনের রোগে তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই এ সময় বাড়ির শিশুদের জন্যে অভিভাবকদের নিতে হবে বাড়তি যত্ন। এই সময়ে বাচ্চাদের পানি বাহিত রোগ বেশি হওয়ার একটা আশঙ্কা থাকে। এর মূল কারণ হলো অপরিষ্কার পানি পান করা।

পান করার পানি থেকে শুরু করে গোসলের কাজে ব্যবহৃত হওয়া পানি সব কিছু যেন শুদ্ধ হয় সেদিকে নজর দিতে হবে। তাই মেনে চলুন এই কয়েকটি টিপস।

১. শিশুদের বারবার শুকনো জামাকাপড় পরিয়ে দিন। বর্ষাকালেও ঘরের ভেতরে আর্দ্রতা বেশি থাকে। সে কারণে তারা সহজেই ভিজে যেতে পারে। এর ফলে শরীরে পানি বসে গিয়ে আরো সমস্যা হতে পারে।

২. প্রতিদিন শিশুদের নিয়ম করে গোসল করাতে হবে। কারণ এই সময়ে তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা আরো বেশি জরুরি।

৩. শিশুদের যত্নের পাশাপাশি বাড়ির যত্ন নিতে হবে। যে জায়গায় পানি জমে সেই জায়গাগুলি শুষ্ক রাখতে হবে। এছাড়াও যে অংশে বৃষ্টির পানি আসতে পারে সেই অংশগুলি বন্ধ রাখার ব্যবস্থা করতে হবে।

৪. এত কিছুর মাঝেও মহামারীকে ভুললে চলবে না। তাই ঠান্ডা লেগে যদি বাড়িতে কারোর সর্দি কাশি হয় সে ক্ষেত্রে নিজেদেরকেও মাস্ক পরতে হবে এবং শিশুদেরকেও সর্বদাই মাস্ক পরিয়ে রাখতে হবে।

৫. বাইরের তরল খাবার বাড়ির শিশুদেরকে পান করতে দেওয়া যাবে না। এতে নাকি আবার টাইফয়েডের ঝুঁকি বাড়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট