1. [email protected] : admin :
  2. [email protected] : Ashraful Abedin : Ashraful Abedin
  3. [email protected] : masud :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম :
সোমবার সারাদেশে সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কাজ করছেন-ডেপুটি স্পীকার ঈশ্বরদী নিরাপত্তাবাহিনীর সদস্যের মানবেতর জীবনযাপন, দেখার কেউ নেই ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগ নেতা তৈয়ব আলী আর নেই রেলের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়ে কাজ করছে সরকার-রেল সচিব ঈশ্বরদীতে গৃহবধু মালা হত্যার বিচার ও আসামিদের ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন অনুষ্ঠিত ঈশ্বরদী কিন্ডার গার্টেন এসোসিয়েশনের প্রীতি সম্মিলনে নতুন কমিটি গঠন আকরাম আলী খান সঞ্জু ফুটবল টুর্ণামেন্টে জাগ্রত সংঘ ৩-১ গোলে চ্যাম্পিয়ন জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত টিসিবির জন্য কেনা হবে ১৬৫ লাখ লিটার সয়াবিন

আজ বেগম রোকেয়া দিবস

  • প্রকাশিত : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৩১৯ বার দেখা হয়েছে

বেগম রোকেয়াকে নারী জাগরনের অগ্রদূত বলা হয়। তাঁর জন্ম ও মৃত্যু একই তারিখে সেই তারিখটা হলো নয়ই ডিসেম্বর।

কূ-সংস্কার ও ধর্মীয় গোড়ামী থেকে নারীকে শৃঙ্খল মুক্ত করতে প্রতিনিয়ত লড়াই সংগ্রাম করেছেন বেগম রোকেয়া। এই মহিয়সী নারীকে শ্রদ্ধা ভরে স্মরণ করছে এই দেশের জনগন। এ উপলক্ষে সরকারী ও বেসরকারী ভাবে বিভিন্ন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। এই দিবসে মহামান্য রাষ্টপতি ও মাননীয় প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।
আজ পাঁজজন বিশিষ্ঠ নারীকে বেগম রোকেয়া পদকে ভূষিত করা হয়। উক্ত অনুষ্ঠানে অন লাইনে প্রধান অতিথী হিসেবে যোগ দেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পক্ষ থেকে পদক সনদ ও চেক বিতরন করেন মহিলা ও শিশু বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা এমপি।
বেগম রোকেয়া পদক-২০২০ এর জন্য যে পাঁচ জন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে মনোনয়ন করা হয়েছে তাঁরা হলেন নারী শিক্ষায় প্রফেসর ড: শিরীণ আখতার পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কর্নেল (ডাঃ) নাজমা বেগম এসপিপি,এমপিএইচ নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা  সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি এবং নারী অধিকারে অবদানের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।
১৮৮০ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় পায়রাবন্দ গ্রামে জহির উদ্দিন সাবের চৌধুরী ও রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানীর ঘরে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ৯ ডিসেম্বরে কলকাতায় হৃদ্যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। এবং তাঁকে সেখানেই  সমাহিত করা হয়। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে ‘মতিচুর’ ‘সুলতানার স্বপ্ন’ ‘পদ্মরাগ’ ‘অবরোধ বাসিনী’ ‘ ইত্যাদি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট