1. admin@sadhinotarkontho.com : admin :
  2. akter.panna.1@gmail.com : akter.panna.1 :
  3. mdashrafishurdi@gmail.com : Ashraful Abedin : Ashraful Abedin
  4. masud@sadhinotarkontho.com : masud :
বুধবার, ২২ মে ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ব্রিটিশ প্রকৌশলী রবার্ট উইলিয়াম গেলসের সুরম্য দ্বিতল বিশিষ্ট বাংলো এবং ব্রিটিশ প্রকৌশলীর স্মৃতিস্থান এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেনসিডিল ও নগদ টাকাসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক ঈশ্বরদীতে অনারস প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত ঈশ্বরদীতে চলতি বোরো মওসুমের ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘নিউ মিডিয়া ‘শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রেলওয়ে পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়ে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে রেল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে কতিপয় রাজনৈতিক নেতার ছত্রছায়ায় পৃথিবীর সেরা হার্ডিঞ্জ ব্রীজ ধ্বংসের পাঁয়তারা চলছে সবকিছু ব্যক্তিগত রাখতে পছন্দ করেন সোনাক্ষী সিনহা সকলের মাঝে এসডিজি বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে হবে : স্পীকার ইসরাইলে স্বাধীন ফিলিস্তিন রাস্ট্র প্রতিষ্ঠা ও গণহত্যা বন্ধের দাবিতে ঈশ্বরদীতে ছাত্রলীগের পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত

আজ বেগম রোকেয়া দিবস

  • প্রকাশিত : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৭৭৯ বার দেখা হয়েছে

বেগম রোকেয়াকে নারী জাগরনের অগ্রদূত বলা হয়। তাঁর জন্ম ও মৃত্যু একই তারিখে সেই তারিখটা হলো নয়ই ডিসেম্বর।

কূ-সংস্কার ও ধর্মীয় গোড়ামী থেকে নারীকে শৃঙ্খল মুক্ত করতে প্রতিনিয়ত লড়াই সংগ্রাম করেছেন বেগম রোকেয়া। এই মহিয়সী নারীকে শ্রদ্ধা ভরে স্মরণ করছে এই দেশের জনগন। এ উপলক্ষে সরকারী ও বেসরকারী ভাবে বিভিন্ন কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। এই দিবসে মহামান্য রাষ্টপতি ও মাননীয় প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।
আজ পাঁজজন বিশিষ্ঠ নারীকে বেগম রোকেয়া পদকে ভূষিত করা হয়। উক্ত অনুষ্ঠানে অন লাইনে প্রধান অতিথী হিসেবে যোগ দেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পক্ষ থেকে পদক সনদ ও চেক বিতরন করেন মহিলা ও শিশু বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা এমপি।
বেগম রোকেয়া পদক-২০২০ এর জন্য যে পাঁচ জন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে মনোনয়ন করা হয়েছে তাঁরা হলেন নারী শিক্ষায় প্রফেসর ড: শিরীণ আখতার পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কর্নেল (ডাঃ) নাজমা বেগম এসপিপি,এমপিএইচ নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা  সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি এবং নারী অধিকারে অবদানের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।
১৮৮০ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় পায়রাবন্দ গ্রামে জহির উদ্দিন সাবের চৌধুরী ও রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানীর ঘরে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ৯ ডিসেম্বরে কলকাতায় হৃদ্যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। এবং তাঁকে সেখানেই  সমাহিত করা হয়। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে ‘মতিচুর’ ‘সুলতানার স্বপ্ন’ ‘পদ্মরাগ’ ‘অবরোধ বাসিনী’ ‘ ইত্যাদি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ

সাম্প্রতিক সংবাদ

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট